শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
শিবচর নন্দ কুমার মডেল ইনস্টিটিউশনের সাবেক প্রধান শিক্ষক রুহুল আমিনের চাকরি পুনর্বহালের দাবিতে শিবচরে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান ৫ দফা দাবীতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যালয় ঘেরাও করেছেন শিক্ষার্থীরা সম্প্রতি কোটা বিরোধীআন্দোলনে শহীদদের স্বরণে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা উপলক্ষে , আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান| ছাত্র-জনতার আন্দোলনে আহতদের সুচিকিৎসার প্রয়োজনে এবং আহত-নিহতদের তথ্য পাঠাতে হটলাইন নম্বর চালু করা হয়েছে। ফলের দোকানি ফরিদ শেখকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয় এবং মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলসহ ২১ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে।  সম্প্রতি বৈষম্য বিরোধী কোটা আন্দোলনে শহীদদের স্বরণে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান| গণমাধ্যমকে কাজ করতে হবে দল-নিরপেক্ষভাবে: অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম ঢাকার লালবাগে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ৯১ জনের বিরুদ্ধে মামলা শিবচরে বিএনপি ও অঙ্গ সংগঠনের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন। শিবচরে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দলের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন ।

বাংলাদেশের ৩ সিনেমা কলকাতা’র চলচ্চিত্র উৎসবে

  • Update Time : সোমবার, ২১ আগস্ট, ২০২৩, ২.৪২ পিএম
  • ১১০ Time View

আগামী ২২  থেকে ২৭  সেপ্টেম্বর পুর্বাঞ্চলীয় ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিস অফ ইন্ডিয়া’র আয়োজনে কলকাতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ার্ল্ড ফিল্ম ফেষ্টিভাল কলকাতার ২য় আসর। এবারের আসরে মনোনীত হয়েছে বাংলাদেশের ৩টি চলচ্চিত্র। চলচ্চিত্র গুলো হচ্ছে চলচ্চিত্র নিমার্তা নূর ইমরান মিঠু’র ‘পাতাল ঘর’, খন্দকার সুমন’র ‘সাঁতাও’ ও সৈয়দা নিগার বানু’র ‘নোনা পানি’।

ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিস অফ ইন্ডিয়া’র ভাইস  চেয়ারম্যান প্রেমন্দ্র মজুমদার বলেন, বিশ্ব চলচ্চিত্রের দিন দিন বাংলাদেশ একটি গুরুত্বপুর্ণ অবস্থান  তৈরি হচ্ছে। তারই প্রতিফলন হিসেবে পৃথিবীর নানান মর্যাদাপুর্ণ চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের একাধিক চলচ্চিত্রের অংশগ্রহণ দেখা যাচ্ছে।

‘সাঁতাও’ চলচ্চিত্রের পরিচালক খন্দকার সুমন বলেন, ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত পুর্বাঞ্চলীয়  ফেডারেশন অফ ফিল্ম  সোসাইটিস অফ ইন্ডিয়া’র আয়োজনে ওয়ার্ল্ড ফিল্ম ফেষ্টিভাল কলকাতা’র এইটি ২য় সংস্করণ। এই উৎসবের এমন একটি আয়োজনে বাংলাদেশের একাধিক চলচ্চিত্রের উপস্থিতি জানান দিচ্ছে বিশ্ব চলচ্চিত্রে বাংলাদেশের চলচ্চিত্র গুরুত্বপুর্ণ হয়ে উঠছে।

গণ-অর্থায়নে নির্মিত ‘সাঁতাও’ চলচ্চিত্রটি রাশিয়ার ১৯তম কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে। ‘২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ বাংলাদেশ প্যানরমা বিভাগে  সেরা চলচ্চিত্র ‘সাঁতাও’ সিনেমা হলে মুক্তি  পেয়েছিল গত ২৭ জানুয়ারি। এরপর গত মার্চ থেকে দেশের বিভিনœ জেলায় ছবিটির বিকল্প প্রদর্শনী হয়েছে।

গণ-অর্থায়নে নির্মিত চলচ্চিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল, ফজলুল হক,মোঃ সালাউদ্দিন, সাবেরা ইয়াসমিন, স্বাক্ষ্য শাহীদ, শ্রাবণী দাস রিমি, তাসমিতা শিমু, মিতু সরকার, ফারুক শিয়ার চিনু, আফ্রিনা বুলবুল, রুবল লোদী, কামরুজ্জামান রাব্বী প্রমূখ।

গত ২৭ জুলাই মুক্তি পেল চরকিতে মুক্তি পেয়েছে সিনেমা ‘পাতালঘর’। এতে  অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, আফসানা মিমি, মামুনুর রশীদ, নাসির উদ্দিন খান, রওনক হাসান, দীপান্বিতা মার্টিন, নাজিয়া হক অর্ষা, সালাউদ্দিন লাভলু, মৌটুসি বিশ্বাস, এরফান মৃধা শিবলু, মামুনুল হক, হাসনাত রিপন।

এরইমধ্যে ‘পাতালঘর’  ভারতের কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্রে উৎসবে অংশ নিয়ে প্রশংসিত হয়েছে। গত বছর ভারতের গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৫৩তম আসরে প্রদর্শিত হয় এ সিনেমা। এ ছাড়া  বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান বিভাগে প্রতিযোগিতা করে।

খুলনার দক্ষিণাঞ্চলের একটি গ্রামের কয়েকটি চরিত্র নিয়ে গড়ে উঠেছে ‘নোনা পানি’ সিনেমাটি। কাহিনি বিন্যস্ত হয়েছে বর্তমান সময়ের প্রেক্ষাপটে তাদের  দৈনন্দিন জীবন নিয়ে। নোনা পানি চলচ্চিত্রটির কাহিনি, চিত্রনাট্য ও পরিচালক সৈয়দা নিগার বানু। সিনেমাটিতে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, জয়িতা, বিলকিস বানু, রুবেলসহ আরও একঝাঁক অভিনয়শিল্পী।

২ ঘণ্টা ৫ মিনিটের এই চলচ্চিত্রটি মুক্তি  পেয়েছে চলতি বছরের যাচ্ছে  ফেব্রুয়ারিতে। সূ/সমক,,

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

jmit_1603
© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION