শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
শিবচর নন্দ কুমার মডেল ইনস্টিটিউশনের সাবেক প্রধান শিক্ষক রুহুল আমিনের চাকরি পুনর্বহালের দাবিতে শিবচরে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান ৫ দফা দাবীতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যালয় ঘেরাও করেছেন শিক্ষার্থীরা সম্প্রতি কোটা বিরোধীআন্দোলনে শহীদদের স্বরণে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা উপলক্ষে , আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান| ছাত্র-জনতার আন্দোলনে আহতদের সুচিকিৎসার প্রয়োজনে এবং আহত-নিহতদের তথ্য পাঠাতে হটলাইন নম্বর চালু করা হয়েছে। ফলের দোকানি ফরিদ শেখকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয় এবং মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলসহ ২১ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে।  সম্প্রতি বৈষম্য বিরোধী কোটা আন্দোলনে শহীদদের স্বরণে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান| গণমাধ্যমকে কাজ করতে হবে দল-নিরপেক্ষভাবে: অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম ঢাকার লালবাগে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ৯১ জনের বিরুদ্ধে মামলা শিবচরে বিএনপি ও অঙ্গ সংগঠনের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন। শিবচরে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দলের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন ।

নগরকান্দার জোড়া খুনের ঘটনায় তিনজনের মৃত্যুদণ্ড ও দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

  • Update Time : রবিবার, ২০ আগস্ট, ২০২৩, ২.১০ পিএম
  • ৫০ Time View

ফরিদপুরের নগরকান্দার মধ্যকাইচাইল মাদরাসা মসজিদে চাচা রওশন আলী ও তার ভাতিজা মিরাজুল ইসলামকে হত্যার দায়ে তিনজনের মৃত্যুদণ্ড ও দুইজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক জেসমিন আরা এ রায় ঘোষণা করেন।

রায়ে বলা হয়েছে, আসামি দুলাল মিয়ার দুই ধারায় ১০ বছর ও সাত বছর করে মোট ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে উভয় সাজা একত্রে চলবে। পাশাপাশি দুই ধারায় মোট ৪০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। আসামি হাবিবুর রহমান ওরফে হাবিব মিয়ার সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড ভোগ করতে হবে। আসামি রিকুল ইসলাম ওরফে রবিন শিকদারের এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। আসামি পাঁচু মিয়ার তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের সাজা ভোগ করতে হবে।

এ মামলায় চারজনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ছয়জনের বেকসুর খালাস দেন আদালত।

মৃত্যুদণ্ড প্রাপ্তরা হলেন- হানিফ ওরফে হৃদয়, কাইয়ুম মিয়া ও এনামুল হাসান মিয়া। মৃত্যুদণ্ডের পাশাপাশি তাদের এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। রায়ে আসামি আউয়াল মোল্লা ও রেজাউল মাতুব্বরকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। পাশাপাশি তাদের ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

খালাস প্রাপ্তরা হলেন- পারভেজ মিয়া, হাফিজুর রহমান ওরফে তুষার মিয়া, তুহিন মিয়া, রবিউল ইসলাম ওরফে মশিউর মিয়া, এম রাজু আহমদ ওরফে কোরবান মিয়া ও শহীদুল ইসলাম ওরফে শহীদ মিয়া।

এর আগে ১৩ আগস্ট ট্রাইব্যুনাল উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ এ রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। ওইদিন দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক অসুস্থ থাকায় ভারপ্রাপ্ত বিচারক আলী হোসেন রায় ঘোষণার জন্য ২০ আগস্ট দিন ধার্য করেন।

এ ঘটনায় নগরকান্দা থানায় একটি হত্যা মামলা দায়ের হয়। মামলার তদন্ত শেষে ২০২০ সালের ২২ জুলাই পিবিআই আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে। এরপর মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য ঢাকার দ্রুত বিচার ট্রাইবুন্যাল-১ এ পাঠানো হয়। পরে মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইবুন্যাল-৪ এ বদলি করা হয়। মামলার বিচার চলাকালীন ৩৬ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

২০১৯ সালের ১০ আগস্ট নগরকান্দার মধ্যকাইচাইল মাদরাসা মসজিদে রওশন আলী ও মিরাজুল ইসলাম তুহিনসহ অন্যরা আসরের নামাজ শেষে বের হয়ে মাদরাসা মাঠে আসেন। সেখানে পূর্বপরিকল্পিতভাবে আসামি আউয়াল মোল্লা ও হানিফ মিয়া ওরফে হৃদয়সহ অন্য আসামিরা তাদের ওপর অতর্কিত হামলা চালায়। আসামি আউয়াল মোল্লার নির্দেশে আসামি হানিফ মিয়া ওরফে হৃদয়সহ অন্য আসামিরা তাদের সঙ্গে থাকা আগ্নেয়াস্ত্র ও শর্টগান দিয়ে গুলি করে। এতে ঘটনাস্থলেই রওশন আলী ও মিরাজুল ইসলাম তুহিন গুলিবিদ্ধ হয়ে মারা যান। গুলিবিদ্ধ হয়ে মারাত্মক আহত হন গোলাম রসুল বিপ্লব, গোলাম মাওলাসহ আরও সাত-আটজন।

সূ/সমক,,

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

jmit_1603
© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION