শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
শিবচর নন্দ কুমার মডেল ইনস্টিটিউশনের সাবেক প্রধান শিক্ষক রুহুল আমিনের চাকরি পুনর্বহালের দাবিতে শিবচরে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান ৫ দফা দাবীতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যালয় ঘেরাও করেছেন শিক্ষার্থীরা সম্প্রতি কোটা বিরোধীআন্দোলনে শহীদদের স্বরণে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা উপলক্ষে , আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান| ছাত্র-জনতার আন্দোলনে আহতদের সুচিকিৎসার প্রয়োজনে এবং আহত-নিহতদের তথ্য পাঠাতে হটলাইন নম্বর চালু করা হয়েছে। ফলের দোকানি ফরিদ শেখকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয় এবং মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলসহ ২১ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে।  সম্প্রতি বৈষম্য বিরোধী কোটা আন্দোলনে শহীদদের স্বরণে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান| গণমাধ্যমকে কাজ করতে হবে দল-নিরপেক্ষভাবে: অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম ঢাকার লালবাগে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ৯১ জনের বিরুদ্ধে মামলা শিবচরে বিএনপি ও অঙ্গ সংগঠনের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন। শিবচরে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দলের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন ।

সরকারদলীয় ও বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ড ও কর্মসূচি বাস্তবায়নে সহিংসতা, হানাহানি ও হতাহতের ঘটনায় নাগরিক জীবনে উৎকণ্ঠা বেড়েছে।মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ)।

  • Update Time : সোমবার, ৩১ জুলাই, ২০২৩, ১০.২৬ পিএম
  • ৭৭ Time View

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অঙ্গনে সরকারদলীয় ও বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ড ও কর্মসূচি বাস্তবায়নে সহিংসতা, হানাহানি ও হতাহতের ঘটনায় নাগরিক জীবনে উৎকণ্ঠা বেড়েছে। এ সময় বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার হয়েছেন দুজন। এ ছাড়া এক শিশুও একজন নারী গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তিনজন বিরোধী দলীয় কর্মীকে তুলে নেওয়ার ঘটনা ঘটেছে। অপর একটি ঘটনায় একই পরিবারের শিশুসহ তিন সদস্যকে তুলে নিয়ে যাওয়ার এক মাস পর মামলা দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে।
মানবাধিকার সংগঠন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) দেওয়া জুলাই মাসের মানবাধিকার প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। সোমবার সংগঠনের প্রতিষ্ঠতা সভাপতি সুলতানা কামাল স্বাক্ষরিত এ প্রতিবেদন গণমাধ্যমে পঠানো হয়। বিভিন্ন গণমাধ্যেম প্রকাশিত প্রতিবেদনের ওপর ভিত্তি করে এই মানবাধিকার প্রতিবেদন তৈরি করে এমএসএফ। প্রতিবেদনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এমএসএফ গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছে। এসব ঘটনা রোধে সরকারের নিষ্ক্রিয়তারও তীব্র নিন্দা জানিয়েছে তারা। পাশাপাশি প্রত্যেকটি ঘটনার নিরপেক্ষ তদন্তসহ ন্যায়বিচার নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, চলতি জুলাই মাসে দেশে রাজনৈতিক নেতাকর্মীদের গ্রেপ্তার, গায়েবি মামলা ও পুলিশি বলপ্রয়োগের ঘটনা বেড়েছে। এ সময় রাজনৈতিক সহিংসতার শিকার হয়েছেন ৭৬৯ জন। এর মধ্যে নিহত হয়েছেন ৪ জন। আহত হয়েছেন ৭৬৫ জন। এছাড়া বিরোধী দলের বিরুদ্ধে রাজনৈতিক মামলা হয়েছে ৪১টি। এসব মামলায় ১২ হাজার ৭০২ জনকে অভিযুক্ত করা হয়েছে।
জুলাই মাসে রাজনৈতিক সহিংসতায় আহত ব্যক্তিদের মধ্যে ১০৯ জন গুলিবিদ্ধ হয়েছেন বলে এমএসএফের প্রতিবেদনে উল্লেখ করা হয়। আর নিহত চারজনের মধ্যে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত ব্যক্তি কৃষক দলের কর্মী এবং তিনজন যুবলীগের কর্মী।
বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফের সংগ্রহ করা তথ্য অনুযায়ী, এ মাসে রাজনৈতিক, নির্বাচনী সহিংসতা ও সভাসমাবেশে বাধার ৪৬টি ঘটনায় বিএনপির বিরুদ্ধে ৪১টি রাজনৈতিক মামলা হয়েছে। এসব মামলায় ১২ হাজার ৭০২ জনকে অভিযুক্ত করা হয়েছে। এসব ব্যক্তির মধ্যে ২ হাজার ১৭৪ জন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মী। ১১৯ জনের রাজনৈতিক পরিচয় পাওয়া যায়নি। এ মামলাগুলোতে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ১০ হাজার ৫২৮ জনকে।
এ মাসে ৪১টি রাজনৈতিক মামলার মধ্যে ৩৭টি বিএনপির বিরুদ্ধে; ২টি বাংলাদেশ জামায়েত ইসলামীর বিরুদ্ধে; ২টি মামলা করা হয়েছে বিএনপি ও বাংলদেশ জামায়েত ইসলামীর বিরুদ্ধে যুক্তভাবে। মামলাগুলোর মধ্যে পুলিশ ৩৩টি, আওয়ামী লীগ ৫টি, আইনজীবী ২টি এবং সরকারি বাঙলা কলেজের অফিস সহকারী করেছেন বিএনপির বিরুদ্ধে ১টি মামলা।
এমএসএফের প্রতিবেদনে বলা হয়, জুলাই মাসে বিএনপির ১৩ জন কর্মীকে ভবঘুরে হিসেবে গ্রেপ্তার করেছে পুলিশ। ফৌজদারি কার্যবিধির ৫৫ ধারায় ভবঘুরে, অভ্যাসগত ইত্যাদি অপরাধে জড়িত ব্যক্তিকে গ্রেপ্তার করতে পারবে পুলিশ। কিন্তু পুলিশ যাঁদের গ্রেপ্তার করেছে, তাঁদের প্রত্যেকের নাম, ঠিকানা রয়েছে বলে বিএনপি দাবি করেছে। দলটি বলছে, রাজনৈতিক কর্মীদের ভবঘুরে হিসেবে গ্রেপ্তার এক নতুন আলামত।
জুলাই মাসে ৪১টি রাজনৈতিক মামলায় মোট ১ হাজার ৩৬৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে ১ হাজার ১০৭ জন বিএনপির, ৯১ জন জামায়েত ইসলামীর কর্মী। আর ৩ যুবক যাঁরা ঢাকায় যাচ্ছিলেন স্বাস্থ্য পরীক্ষার জন্য বিদেশ যাবেন বলে এবং ১৬৩ জনের কোনো রাজনৈতিক পরিচয় পাওয়া যায়নি।
এমএসএফের প্রতিবেদনে বলা হয়, ‘ক্ষমতাসীন দলের সংঘাত-হিংস্রতা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্বিকার ভূমিকার বিপরীতে বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ড নিয়ন্ত্রণে অতি উৎসাহী অপতৎপরতা লক্ষ করা যায়। এতে করে সুষ্ঠু রাজনীতি করার অধিকার থেকে জনগণ বঞ্চিত হচ্ছে এবং ক্রমাগত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর জনগণের আস্থা কমছে।’
এমএসএফের প্রতিবেদনে বলা হয়, জুলাই মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের পাঁচটি মামলায় পাঁচজন গ্রেপ্তার হয়েছেন। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে একজন বিএনপির কর্মী এবং একজন সাধারণ যুবক রয়েছেন। এসব ব্যক্তির বিরুদ্ধে ফেসবুকে প্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগ রয়েছে। অপর তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে প্রতারণার অভিযোগে। এ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে সাভার থানায় দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। জুন মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের সাতটি মামলায় দুজন গ্রেপ্তার হয়েছেন।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার, অনুসন্ধানী সাংবাদিকতা ও মতামত প্রকাশের সংবিধানপ্রদত্ত অধিকার প্রয়োগের পথ রুদ্ধ করার মতো ঘটনা অব্যাহত রয়েছে। সূ/সমক..

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

jmit_1603
© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION