শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন
শিরোনাম :
শিবচর নন্দ কুমার মডেল ইনস্টিটিউশনের সাবেক প্রধান শিক্ষক রুহুল আমিনের চাকরি পুনর্বহালের দাবিতে শিবচরে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান ৫ দফা দাবীতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যালয় ঘেরাও করেছেন শিক্ষার্থীরা সম্প্রতি কোটা বিরোধীআন্দোলনে শহীদদের স্বরণে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা উপলক্ষে , আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান| ছাত্র-জনতার আন্দোলনে আহতদের সুচিকিৎসার প্রয়োজনে এবং আহত-নিহতদের তথ্য পাঠাতে হটলাইন নম্বর চালু করা হয়েছে। ফলের দোকানি ফরিদ শেখকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয় এবং মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলসহ ২১ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে।  সম্প্রতি বৈষম্য বিরোধী কোটা আন্দোলনে শহীদদের স্বরণে ও আহতদের দ্রুত আরোগ্য কামনা উপলক্ষে র‍্যালী, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান| গণমাধ্যমকে কাজ করতে হবে দল-নিরপেক্ষভাবে: অন্তর্বর্তী সরকারের তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম ঢাকার লালবাগে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ৯১ জনের বিরুদ্ধে মামলা শিবচরে বিএনপি ও অঙ্গ সংগঠনের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন। শিবচরে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দলের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন ।

সাংবাদিকদের ওপর বর্বরোচিত হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা।

  • Update Time : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩, ১০.৩৩ এএম
  • ৯৯ Time View

গত ২৮ অক্টোবর সাংবাদিকদের ওপর বর্বরোচিত হামলার ঘটনায় জড়িতদের ভিডিও ফুটেজের মাধ্যমে চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা। তারা আরও বলেছেন, সংবাদমাধ্যমের ওপর হামলা গণতন্ত্রকে নস্যাৎ করার ষড়যন্ত্র। বিএনপি-জামায়েতের কর্মসূচির দিনে এ হামলার ঘটনা ঘটেছে। তাই এর দায়-দায়িত্ব সংশ্লিষ্ট দলগুলোকেই নিতে হবে। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘সচেতন নারী সাংবাদিক সমাজ’ আয়োজিত মানববন্ধনে এই দাবি জানানো হয়। সাম্প্রতিক সময়ে আন্দোলন কর্মসূচির নামে দায়িত্বরত সাংবাদিকদের ওপর নির্যাতনের ঘটনার প্রতি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এ কর্মসূচি পালন করে সংগঠনটি।

মানববন্ধেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, বিএনপি-জামায়াত আগেও সাংবাদিকদের ওপর হামলা করেছিল। জাতীয় প্রেসক্লাবের ভেতরে ঢুকে জাতীয় প্রেসক্লাবের মর্যাদা তারা লঙ্ঘন করেছিল। বিএনপি যে সাংবাদিক বান্ধব নয়, সাংবাদিকদের সঙ্গে তাদের বৈরিতা সেটি ২৮ অক্টোবর আবার প্রমাণ হয়ে গেছে। বিএনপি-জামায়াতের ইতিবাচক সংবাদ বর্জনের আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, মাঠে ঘাটে তাদের বিভিন্ন অপকর্ম তুলে ধরতে হবে। সময় এসেছে তাদের বর্জন করার৷ তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর।

সরকারের উদ্দেশ্যে জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, কারা এ হামলা ঘটিয়েছে তা এতদিনেও আপনারা খুঁজে বের করতে পারেননি। টেলিভিশনের ফুটেজ দেখে এ হামলাকারীদের চিহ্নিত করুন এবং শাস্তির আওতায় আনুন। কারণ সংবাদকর্মীরা কোনো দলের হয়ে কাজ করে না, জনগণের জন্য কাজ করুন। সাংবাদিকদের জন্য নিরাপদ কর্ম পরিবেশ তৈরি করুন৷ প্রয়োজনে যত কঠোর হতে হয়, সে কঠোর ব্যবস্থা নিন।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, গত ২৮ অক্টোবর যে হামলা হয়েছে, সেটি নজিরবিহীন। এরই মধ্যে সে হামলা নিয়ে বিভ্রান্তি তৈরির চেষ্টা চলছে। সেই বিভ্রান্তি থেকে জাতিসংঘ পর্যন্ত রক্ষা পায়নি। এটি একটি পরিকল্পিত হামলা ছিল। কিন্তু এখন বিএনপি ও এর মিত্ররা এটি নিয়ে বিভ্রান্তি তৈরির চেষ্টা করছে। এজন্য আমাদের এ প্রতিবাদ কর্মসূচি অব্যাহত রাখতে হবে, চালিয়ে যেতে হবে যতক্ষণ পর্যন্ত এরা বিচারের কাঠগড়ায় না দাঁড়ায়।

সাংবাদিক লাবণ্য ভূঁইয়ার সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক আকতার হোসেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) দপ্তর সম্পাদক সেবিকা রানী, শাহনাজ সিদ্দিকী, নাসিমা আক্তার সোমা, আঙ্গুর নাহার মন্টি, শামীমা দোলা, ঝর্ণা মনি, রওশন ঝুনু, সুমি খান, শরীফা বুলবুল প্রমুখ। সূ/সমক,,

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

jmit_1603
© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION